ল্যাপটপ ব্যবহার করেন অথচ ল্যাপটপ অতিরিক্ত গরম হয়না এরকম ব্যাবহারী পাওয়া কঠিন। প্রায় সবার ল্যাপটপই গরম হয় এবং দেখা যায় সেই গরমের পরিমানটা অতিরিক্ত বেশি। যারা সারাদিন ল্যাপটপ ব্যাবহার করেন তাদের এই সমস্যাটা বেশিই হয়। অনেকে এই কারনে কুলিং ফ্যান ব্যবহার করেন।
এবার আমার নিজের ঘটনা শেয়ার করছি। আমার লেপটপ ডেল ইন্সপাইরন ১৫৬৪ মডেলের। প্রায় তিন বছর হয়ে গেলো। অতিরিক্ত গরমের ব্যাপারটা স্বাভাবিক মনে হতো। যাই হোক এভাবে ভালই চলছিল। আরেকটা কথা বলে রাখি প্রায় ১২/১৩  ঘন্টা প্রতিদিন এই ল্যপটপ চলে। প্রথম দিকে কোন সমস্যায় না পরলেও প্রায় বছর খানিক ধরে ১টা সমস্যার মুখোমুখি হচ্ছিলাম। সেটা হচ্ছে অতিরিক্ত ভাড়ি কাজ বা একই সাথে কয়েকটি কাজ করলে বা ১৫/২০ মিনিট ভিডিও কল করলে ল্যাপটপ স্লো হয়ে যেত। তারপর পাওয়ার বাটনে চাপ দিয়ে বন্ধ করা ছাড়া উপায় ছিল না। কারন এতটাই স্লো হত যে সাধারণ ভাবে বন্ধ করতেও অনেক সময় লেগে যেত। এটাযে গরমের কারনে হতো এটা বুঝতেও অনেক দিন চলে গেল। অনেক আর্টিকেল পড়লাম, ভিডিও দেখলাম তারপরে মনে হলো গরম বাতাস যেদিক দিয়ে বের হওয়ার কথা সেদিক দিয়ে বাতাস বের হয় না বললেই চলে। কিন্তু প্রথম দিকে ঠিকই বাতাস বের হতো। তাই চিন্তা করলাম বাতাস বের করার ব্যবস্থা করতে হবে। কিন্তু কিভাবে?
ল্যাপটপ খোলার মত সাহস আমার নেই। কারন কিভাবে খুলে আমি জানিনা। তাই ইউটিউবে ঢুকে ভিডিও দেখা শুরু করলাম। তারপর? তারপর আর কি খুলে সমাধান করে ফেললাম :D
এবার আসেন কিভাবে সমাধান করা যায় তার বর্ননা দেই।
ল্যাপটপ্টা খুলে ফেলুন। কথা হচ্ছে কোন পর্যন্ত খুলবেন। প্রসেসরের সাথে ফ্যান টা খুলতে পারলেই হবে। ছবি দেখুন।


চিহ্নিত স্থানে ১টা পাতলা ফোম থাকে। এটা ফেলে দিলেই কাজ শেষ। আবার সব কিছু ফিটিং করুন। এবার চালিয়ে দেখুন। আসা করি কাজ হয়েছে।
আচ্ছা এবার আলোচনা করি ফোম থাকে কেনো? আমি নিশ্চিত নই। তাই  ধারনা অনুযায়ী বলা যায়, ধুলোবালি, পোকামাকড় যাতে ঢুকতে না পারে সেই জন্য এটা দেয়া হয়েছে। নতুন অবস্থায় ময়লা না থাকার কারনে বাতাস সহজে বের হয়ে যায়। কিন্তু অনেকদিন ব্যবহার করার ফলে ময়লা জমে ফোমের ছিদ্র বন্ধ হয়ে যায়। যার ফলে বাতাস বের হতে পারে না।
সবার ল্যাপটপে এই ফোম আছে কিনা আমি জানিনা। তবে আমার ল্যাপটপে ছিল। আর এখন আমার ল্যাপটপ গরম হয়না বললেই চলে। তাই এখন আর রিস্টার্ট এর প্রয়োজন পরে না।
সতর্কতাঃ
১. অভিজ্ঞ না হলে ল্যাপটপ খোলার দরকার নেই। সার্ভিসিং সেন্টারের সহায়তা নিতে পারেন।



0 মন্তব্য(গুলি):

একটি মন্তব্য পোস্ট করুন

 
Top