লিনাক্স, অসাধারণ একটা টার্ম আমার কাছে, কিছুই জানিনা এর, তাও অনেক প্রিয়; ১ম দিকে শুধু চালু করে বসেই থাকতাম, স্ক্রিনের দিকে তাকিয়ে থাকতাম, তাও ভালো লাগতো icon smile লিনাক্স ইন্সটল না করেই লাইভ সিডি বানিয়ে ইউস করুন পেনড্রাইভে/ মেমোরি কার্ডে

অনেকেই লিনাক্স ইন্সটল করার প্রসেস চায়, আমি দিতে পারিনি কারণ এখনো লিনাক্স ইন্সটল করা আমার কাছে ঝামেলার মনে হয়, আর যারা একেবারেই নতুন তাদের অবস্থা কিছুটা বুঝতে পারি কারণ একসময় আমিও খুব অসহায় ছিলাম।

আজকে আমি দেখাবো কিভাবে লিনাক্স ইন্সটল না করে লাইভ সিডি বানিয়ে বুট করে ইউস করবেন, আশা করি ভালোই লাগবে।

কেন এটা করবেন?  এতে ইন্সটল এর ঝামেলা নেই একেবারেই; আমি পেনড্রাইভে করি, ইউস করি, আবার দরকার হলে পেনড্রাইভ ফরম্যাট করে নেই, পরে আবার ইচ্ছে হলে করে নেই, আর যত খুশি অপারেটিং সিস্টেম ইউস করতে পারি লিনাক্সের। icon smile লিনাক্স ইন্সটল না করেই লাইভ সিডি বানিয়ে ইউস করুন পেনড্রাইভে/ মেমোরি কার্ডে

কার্যপদ্ধতি


Step 01

সবার আগে এখান থেকে সফটওয়্যার টা নামিয়ে নিন, এটা ইন্সটল ও করা লাগেনা, শুধু রান করলেই হবে।।

Step 02

রান করালে এমন একটা ছবি আসবে, সম্মতি দেন icon biggrin লিনাক্স ইন্সটল না করেই লাইভ সিডি বানিয়ে ইউস করুন পেনড্রাইভে/ মেমোরি কার্ডে

Step 03

এই ধাপটা মন দিয়ে করতে হবে, নিচের ছবিটা আসবে।

১ম স্টেপে আপনি লিনাক্সের কোন ভার্সন নামিয়েছেন/ ইউস করবেন তা তির চিহ্নে ক্লিক করে দেখিয়ে দিন, যেমন আমি এমন একটা এডিশন করতেছি, যা এখানে অ্যাড হয় নাই, তাই আমি ছবির অপশনটা দিয়েছি।

iso টা কোথায় আছে, তা ব্রাউস করে দেখিয়ে দিন।।

৩য় স্টেপে আপনার পেনড্রাইভ/ মেমোরি কার্ডটা দেখিয়ে দিন, ওখানে ফরম্যাট অপশন পাবেন, আগে থেকে ফরম্যাট থাকলে তো ভালোই, নাহলে এখান থেকে করতে পারবেন, তবে একটা কথা মাথায় রাখবেন, আগে থেকে ফরম্যাট থাকলেও তা fat32 তে হতে হবে, ntfs থাকলে এই প্রসেসে এরর আসবে।।
এবার ক্রিয়েটে ক্লিক করেন।

Step 04

এমন একটা মেসেজ আসবে, ওকে করে দিন, পড়ার ও দরকার নেই :p

Step 05

দেখাবে আপনাকে যে ফরম্যাট হচ্ছে

Step 06

দেখবেন যে এরপর extract হচ্ছে, কমপ্লিট হতে একটু সময় নিবে, তারপর হয়ে যাবে সেটাও।


Step 07

এবার তাহলে ইউস করা শুরু করেন, পিসি রিস্টার্ট করে F2 চেপে বুট মেনু থেকে ১ম ডিভাইস হিসেবে পেনড্রাইভ/ মেমোরি কার্ডটা সিলেক্ত করে দিন, এঞ্জয় icon smile লিনাক্স ইন্সটল না করেই লাইভ সিডি বানিয়ে ইউস করুন পেনড্রাইভে/ মেমোরি কার্ডে

আশা করছি কারো কোনও সমস্যা হবেনা, সফটওয়্যারটা এক্সপি, ভিস্তা, সেভেন, এইটে ইউস করতে পারবেন, সমস্যা হওয়ার কথা না, আমি সেভেন ও এইটে করেছি।

কি? লিনাক্সে একটা ট্রাই মারবেন নাকি? icon wink লিনাক্স ইন্সটল না করেই লাইভ সিডি বানিয়ে ইউস করুন পেনড্রাইভে/ মেমোরি কার্ডে

0 মন্তব্য(গুলি):

একটি মন্তব্য পোস্ট করুন

 
Top